কৃষিতে পিপিই পরিচিতি

কৃষিবিদ মো. হামিদুল ইসলাম ।।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব লেবার ল’ এর অধীনস্থ সরকারী সংস্থা ‘অক্যুপেশনাল সেফটি এন্ড হেলথ এডমিনিস্ট্রেশন (ওএসএইচএ)’ কর্মপরিবেশের প্রতিটি ক্ষেত্রে সতর্কীকরণে বলেছে- ‘স্টপ হেলথ্ হ্যাজার্ডস বিফোর দে স্টপ ইউ’। কৃষিকাজের সাথে কৃষকের সুস্বাস্থ্যের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। কৃষক ছাড়া যেমন চাষাবাদ চলে না ঠিক তেমনি চাষির স্বাস্থ্য ঠিক না থাকলে চাষির দেহও চলে না। কিন্তু আজ পর্যন্ত আমাদের দেশে চাষির স্বাস্থ্য সুরক্ষায় তেমন কোন আলাদা ব্যবস্থা নেই। কৃষির সাথে সুস্বাস্থ্যের কী সম্পর্ক ; ঝুঁকিপূর্ণ কৃষিকাজে কী কী ধরণের নিরাপত্তা গ্রহণ করতে হয়- অনেক চাষির এই নূন্যতম ধারণাটুকুও নেই। একজন চাষিকে প্রতিনিয়ত চাষাবাদ ও শস্য মাড়াই ঝাড়াই কাজে উৎপন্ন ধুলাবালি, ফার্ম মেশিনারিজের ধোঁয়া, কীটনাশক স্প্রে এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজ করতে হয়। সেক্ষেত্রে নিজেকে নিরাপদ রাখতে চাষিকে কিছু নিয়মকানুন এবং বিশেষ ধরনের পোশাক পরিচ্ছদ ও সরঞ্জমাদি ব্যবহার করতে হয়। এ সকল পোশাক পরিচ্ছদ ও সরঞ্জমাদি আমাদের কাছে পিপিই বা পারসোনাল প্রোটেকটিভ ইক্যুয়েপমেন্ট অর্থাৎ ব্যক্তিগত সুরক্ষাকারী উপাদান হিসেবে পরিচিত। উইকিপিডিয়ার সংগানুসারে, পারসোনাল প্রোটেকটিভ ইক্যুয়েপমেন্ট বলতে সুরক্ষাকারী পোশাক, হেলমেট, গগলস বা অন্যান্য গার্মেন্টস অথবা ইক্যুয়েপমেন্টকে বোঝায় যা দ্বারা আবৃত শরীরকে ইনজুরি বা ইনফেকশন থেকে রক্ষা করে। ঝুঁকিপূর্ণ বলতে ফিজিক্যাল, ইলেকট্রিক্যাল, হিট, কেমিকেলস, বায়োহ্যাজার্ডস এবং এয়ারবোরন পার্টিকুলেট ম্যাটারকে বুঝায় যা প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট দ্বারা রক্ষা পায়।

কৃষিতে একজন চাষির যেসব সাধারণ পিপিই প্রয়োজন হয় তার মধ্যে অন্যতম হলো- মাস্ক, গ্লাভস, গগলস, ফেসশিল্ড, হার্ড হ্যাটস, অ্যাপ্রোন, গামবুট ইত্যাদি। আসুন, আমরা এসব পিপিই’র সংক্ষিপ্ত পরিচিতি জেনে নেই।

মাস্ক : মাস্ক হলো নাকমুখ ঢেকে নেওয়ার উপাদান যা ফিতার সাহায্যে কানে বা মাথায় (ইয়ার লুপ/হেড লুপ/ব্যান্ড) জড়ানো হয়। ডাস্ট মাস্ক শুধুমাত্র ধুলাবালিতে ব্যবহার করা হয়। যেমন- নির্মাণ কাজে, কৃষিতে ঝাড়াই মাড়াই কাজে, রাস্তার ধুলাবালি, সিরামিক বা কাঠের কাজে, ফাইবার গ্লাস, সিলিকা, পোলেন গ্রেইন, পেট ড্যানডার, মোল্ডস ইত্যাদি। কোন প্রকার কেমিকেল বা মিস্টে ডাস্ট মাস্ক তেমন উপযোগী নয়। তবে নানা ধরণের অ্যালার্জেন প্রতিরোধে সাহায্য করে। ডাস্ট মাস্কে ফিল্টার থাকতেও পারে আবার নাও থাকতে পারে। কিন্তু গ্যাস মাস্কে অবশ্যই ফিল্টার থাকে ; ফিল্টার ছাড়া গ্যাস মাস্ক তেমনটা কার্যকর হয় না। মাস্ক ব্যবহারের সময় লক্ষ্য রাখতে হবে, মাস্কটি যেন ভালোভাবে নাকমুখ ঢেকে রাখে ; ফাঁক দিয়ে যেন বাতাস না ঢোকে। মোটকথা, মাস্ক নাকমুখের সাথে লেগে থাকা বা নোজ এন্ড মাউথ ফিটিংসের উপর নির্ভর করে মাস্কের কার্যকারীতা। মাস্কের ফিতা যথাসম্ভব কানে অথবা মাথায় ঢিলা বা লুজ রাখতে হবে যাতে রক্ত চলাচল সহজ হয় এবং নাকমুখে যেন কোন দাগ না পড়ে। যদি ওয়ান টাইম ইউজেবল না হয় তবে মাস্ক সবসময় পরিষ্কার রাখতে হবে। একজনের মাস্ক কোনক্রমেই অন্যজনে ব্যবহার করা যাবে না।

গ্লাভস : গ্লাভস হলো ফাইভ ফিংগারস বা হাতের কবজি পর্যন্ত ঢাকার বা আবৃত করার উপকরণ যা ক্ষতিকর বস্তু (সিপিএ বা কীটনাশক, কেমিকেলস) নাড়াচাড়া করতে ব্যবহৃত হয়। গ্লাভস রাবার বা উল- দুই প্রকার উপাদানেই তৈরি হয়। তবে সিপিএ বা কেমিকেলস নাড়াচাড়ায় রাবারের তৈরি গ্লাভস পরতে হবে। কোন প্রকার তাপীয় কাজে রাবারের গ্লাভস ব্যবহার করা যাবে না। উলের তৈরি গ্লাভসে অ্যারোশন হওয়ায় কম ঝুঁকিপূর্ণ (সিপিএ ব্যতীত) ও দীর্ঘক্ষণ কাজে আরামদায়ক হয় ; যেমন- হাউজ কিপিং, ফসলের পরিচর্যা, ঝাড়াই মাড়াই ইত্যাদি।

গগলস : ট্রান্সপারেন্ট প্লাস্টিকের তৈরি গগলস চোখে আঘাত লাগা বা বিষাক্ত দ্রব্যের সংস্পর্শ থেকে রক্ষা করে। কীটনাশক স্প্রে করার সময় চাষির চোখের নিরাপত্তায় গগলসের প্রয়োজনীয়তা খুব বেশি, তবে আমাদের দেশে চাষির নিকট গগলসের পরিচিতি কিংবা সহজলভ্যতা বলতে কোনটিই নেই। তাছাড়া ঝাড়াই মাড়াই কাজেও গগলসের প্রয়োজনীয়তা অপরিসীম। টাংগাইলের ভূয়াঁপুরে অবস্থিত গোবিন্দপুরের চাষি প্যাডেল থ্রেসার মেশিনে ধান মাড়াই করতে গিয়ে চোখে একটিমাত্র ধানের আঘাত লেগে চোখে আর দেখেন না।

ফেসশীল্ড : ফেসশীল্ড হলো পুরো মুখমন্ডলের সুরক্ষাকারী ইক্যুইপমেন্টস। ফেসশীল্ড থাকলে আর গগলসের প্রয়োজন পড়ে না। গগলসের চেয়ে ফেসশীল্ড অনেকগুন সুরক্ষা প্রদানে সক্ষম।

হার্ড হ্যাটস : মাথায় পরার টুপি- এটি সাধারণ হ্যাটের মতোই তবে কাপড়ের তৈরি নয়। দেখতে অনেকটা হেলমেটের মতোই ; শুধু কান পর্যন্ত ঢাকা থাকে না। হার্ড হ্যাটস কনস্ট্রাকশনের কাজে বেশি ব্যবহৃত হয়। কৃষিকাজের সময় অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ কাজের জন্য কাপড়ের তৈরী হ্যাট/ক্যাপ/টুপিই বেশি আরামদায়ক। মনে রাখতে হবে, কীটনাশক প্রয়োগে হার্ড হ্যাট বেশি নিরাপত্তা দেয়।

রেইনকোর্ট/অ্যাপ্রোন : মারাত্মক ঝুঁকিপূর্ণ কাজ যেমন- কীটনাশক প্রয়োগে রেইনকোর্ট বা অ্যাপ্রোন পরা উচিত। কীটনাশক প্রয়োগের পর দেরি না করে সাথে সাথেই অ্যাপ্রোন খুলে ফেলতে হবে।

গামবুট : গামবুট অনেকটা পায়ের হাঁটু পর্যন্ত ঢেকে রাখে। ফলে হার্বিসাইড বা পেস্টিসাইড প্রয়োগকৃত জমিতে চলাফেরা এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজ নিরাপদে করা যায়।

এসব পিপিই বাজারে কিনতে পাওয়া যায় তবে আমাদের দেশে সব বাজারে সব ধরণের পিপিই সহজলভ্য নয়। এজন্য চাষিরা এসব পিপিই’র বিকল্প এবং সহজলভ্য কিছু উপাদানও বিবেচনায় আনতে পারেন। যেমন- মাস্কের বিকল্প হিসেবে গামছা, তোয়ালে কিংবা পরিষ্কার কাপড়, মেয়েরা ওড়না বা শাড়ির আঁচল দিয়ে ভালভাবে নাকমুখ ঢেকে নিতে হবে। এসমস্ত উপকরণ বা কাপড় নাকমুখে বাঁধার সময় বেশী শক্তভাবে না বাঁধাই ভালো ; ব্যবহারকারী যেভাবে স্বস্তি পান ঠিক সেভাবেই বাঁধতে হবে। তবে আমাদের দেশের প্রচলিত মাস্কের চেয়ে এসমস্ত উপকরণ বাঁধার সময় কয়েকপর্দার হয় বলে বেশী কার্যকরী হয়। গ্লাভসের বিকল্প হিসেবে লম্বা, একমুখ খোলা পলিথিন ব্যাগ ব্যবহার করা যেতে। পলিথিন ব্যাগের মধ্যে হাত ঢুকিয়ে হাতের মাঝ বরাবর রশি দিয়ে আটকিয়ে অ্যাপ্রোণের ভিতর বা ঢিলেঢালা শার্টের হাতলের মধ্যে ঢুকিয়ে দিতে হবে। ব্যাগের মধ্যে যেন বাতাস ও পানি না থাকে এবং হাতের আঙ্গুলগলো সহজেই কাজ করতে পারে। বিশেষ করে সিপিএ বা ক্রপ প্রোটেকশন এজেন্ট পরিবহন, নাড়াচাড়া এবং জমিতে প্রয়োগের সময় অবশ্যই গ্লাভস বা গ্লাভসের বিকল্প হিসেবে এরকম পলিথিন ব্যাগ ব্যবহার করা যেতে পারে। গগলসের বিকল্প হিসেবে চশমা ব্যবহার করতে হবে। খুব অল্প দামের একটি প্লাস্টিকের চশমা আপনার অনেক মূল্যবান চোখকে রক্ষা করতে পারে। হার্ড হ্যাটের পরিবর্তে ঝুঁকিপূর্ণ কাজে চাষিরা কাপড় দিয়ে মাথা ভালোভাবে ঢেকে নিতে পারেন। যদি রেইনকোর্ট পাওয়া না যায় তবে ঢিলেঢালা ফুল শার্ট প্যান্ট পরতে হবে। মাথায় জড়ানো কাপড় বা শার্ট প্যান্ট যেন বিষাক্ত কোন কিছুতে ভিজে না যায় সেদিকটাও খেয়াল রাখতে হবে। গামবুটের পরিবর্তে অনেকটা ওয়াটার প্রুফ কেডস ব্যবহার করা যায়। মোটকথা, কৃষিতে ঝুঁকিপূর্ণ সকল কাজে পিপিই মেনে চলতে হবে এবং যতদূর সম্ভব উন্নত পিপিই না পাওয়া গেলে দেশীয় সহজলভ্য পোশাকে ঝুঁকি এড়িয়ে কাজ করতে হবে।

লেখক:
কৃষিবিদ মো. হামিদুল ইসলাম
ফাউন্ডার এন্ড চেয়ারম্যান
মাস্ক ফাউন্ডেশন
www.maskfoundation.com

PUBLISHED IN ::
WEEKLY GONOCHETONA
28 MAY 2016

Leave a Comment